নোবেল পুরস্কার ২০২৪ তালিকা | সকল বিজয়ীদের নাম ছবি সহ

আপনারা যারা নোবেল পুরস্কার ২০২৪ বিজয়ীদের তালিকা ও ছবি পিডিএফ সহ দেখতে চান। তাদের জন্য আজকের এই পোস্টে উল্লেখ করা হয়েছে 2024 সালের নোবেল বিজয়ীদের নামের তালিকা। অনেক দীর্ঘ প্রতীক্ষার পর নোবেল বিজয়ীদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। তাই আপনি যদি 2024 সালের নোবেল বিজয়ীদের নামের তালিকা পেতে চান। দেখে নিন আজকের পোস্ট।

নোবেল পুরস্কার ২০২৪ তালিকা

২০২৪ সালের নোবেল পুরস্কার টি গত ৪ অক্টোবর থেকে প্রকাশ করা শুরু হয়েছে। আপনারা অবগত আছেন যে মোট ৬ টি বিষয়ের উপর নোবেল পুরস্কার দেওয়া হয়ে থাকে।ইতোমধ্যে বেশ কয়েকটি বিষয়ে নোবেল পুরস্কার এর পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। আমরা আজকের পোস্ট হতে কোন কোন বিষয়ে এবং কাকে মনোনয়ন করা হয়েছে তা সম্পর্কে বিস্তারিত জানব। আপনি আরও এই পোস্ট পোস্ট হতে বিজয়ীদের পূর্ণাঙ্গ নামের তালিকা। এবং তাদের ছবি সহ পিডিএফ ফাইলটি সংগ্রহ করতে পারবেন। সকল বিষয়ের নোবেল পুরস্কার বিজয়ীদের নামের তালিকা টি নিচে দেওয়া হল। নোবেল পুরস্কার ২০২৪ তালিকা দেখুন।

২০২৪ সালের নোবেল বিজয়ীদের তালিকা

নিচে তুলে ধরা হয়েছে নোবেল পুরস্কার প্রাপ্তদের তালিকা ২০২৪। ২০২৪ সালের নোবেল বিজয়ীদের নামের তালিকা দেখুন।

আরও পড়ুনঃ এই বছর কারা কারা কোন কোন বিষয়ে নোবেল পুরস্কার পেয়েছেন?

পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের তালিকা ২০২৪

পদার্থ বিজ্ঞানে এবারের নোবেল পুরস্কার লাভ করেছেন – ২ জন।

  • জন জে. হপফিল্ড [John J. Hopfield]
  • জেফরি এইচ. হিন্টন [Geoffrey E. Hinton]

পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ী ২০২৪ পাওয়ার কারণঃ 

কৃত্রিম নিউরাল নেটওয়ার্কের মাধ্যমে মেশিন লার্নিং সক্ষম করে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মৌলিক আবিষ্কার ও উদ্ভাবনের জন্য।

রসায়নে নোবেল বিজয়ীদের তালিকা ২০২৪

রসায়ন বিজ্ঞানে এবারের নোবেল পুরস্কার লাভ করেছেন – ৩ জন।

  • ডেভিড বেকার [David Baker] জাতীয়তা – আমেরিকান।
  • ডেমিস হ্যাসাবিস [Demis Hassabis] জাতীয়তা – ব্রিটিশ।
  • জন এম. জাম্পার [John M. Jumper] জাতীয়তা – আমেরিকান।

অবদান-

  • ডেভিড বেকার: প্রোটিন ডিজাইনের কম্পিউটেশনাল পদ্ধতি উদ্ভাবনের জন্য।
  • ডেমিস হ্যাসাবিস এবং জন এম. জাম্পার: প্রোটিনের কাঠামো অনুমানের যুগান্তকারী পদ্ধতি প্রবর্তনের জন্য সম্মিলিতভাবে পুরস্কৃত হয়েছেন।

চিকিৎসা শাস্ত্রে নোবেল বিজয়ীদের তালিকা ২০২৪

চলতি বছরে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকুন। মাইক্রো-আরএনএ আবিষ্কার এবং পোস্ট-ট্রান্সক্রিপশনাল (জিনের প্রতিলিপির পর) জিন নিয়ন্ত্রণে মাইক্রো-আরএনএর ভূমিকা আবিষ্কারের জন্য যৌথভাবে তাঁদের এই পুরস্কার দেওয়া হয়েছে।

নোবেল ওয়েবসাইটে বলা হয়, ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকুন মাইক্রো–আরএনএ আবিষ্কার করেছেন। এটি এক নতুন ধরনের ক্ষুদ্র আরএনএ অণু; যা জিন নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ছোট ধরনের কৃমি কায়নোহার্বডাইটিস এলিগানে তাঁরা এই মাইক্রো–আরএনএ খুঁজে পান। তাঁদের যুগান্তকারী আবিষ্কার জিন নিয়ন্ত্রণের একটি সম্পূর্ণ নতুন নীতি প্রকাশ করেছে। এটি মানুষসহ বহুকোষী জীবের জন্য অপরিহার্য বলে প্রমাণিত হয়েছে। মাইক্রো–আরএনএগুলো কীভাবে জীবের বিকাশ এবং কাজ করে—তার জন্য মৌলিকভাবে গুরুত্বপূর্ণ।

অর্থনীতিতে নোবেল বিজয়ীদের তালিকা ২০২৪

অর্থনীতির নোবেল বিজয়ী ২০২৪ হলেন – অর্থনৈতিক বিজ্ঞানে Sveriges Riksbank পুরস্কার ক্লডিয়া গোল্ডিনকে “নারীদের শ্রমবাজারের ফলাফল সম্পর্কে আমাদের বোঝার উন্নতি করার জন্য” প্রদান করা হয়েছে। অর্থনৈতিক বিজ্ঞানে এই বছরের বিজয়ী, ক্লডিয়া গোল্ডিন, শতাব্দী ধরে মহিলাদের উপার্জন এবং শ্রমবাজারে অংশগ্রহণের প্রথম ব্যাপক বিবরণ প্রদান করেছেন। তার গবেষণা পরিবর্তনের কারণ, সেইসাথে অবশিষ্ট লিঙ্গ ব্যবধানের প্রধান উত্স প্রকাশ করে।

সাহিত্যে নোবেল পুরস্কার ২০২৪ তালিকা

সাহিত্যে এবারের নোবেল পুরস্কার লাভ করেছেন – ১ জন।

  • হ্যান কাং [Han Kang] জাতীয়তা – সাউথ কোরিয়ান।

শান্তিতে নোবেল বিজয়ীদের তালিকা ২০২৪

চলতি বছর শান্তিতে নোবেল পুরস্কার পেল জাপানি সংস্থা নিহন হিদানকিও। নরওয়েজিয়ান নোবেল কমিটি আজ ১১ অক্টোবর স্থানীয় সময় সকাল ১১টা ও বাংলাদেশ সময় বিকেল ৩টায় নরওয়ের রাজধানী অসলোর নোবেল ইনস্টিটিউট থেকে এ পুরস্কারের জন্য সংস্থার নাম ঘোষণা করে।

হিবাকুশা নামেও পরিচিত জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা বিস্ফোরণ থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের তৃণমূল আন্দোলন হিদানকিওকে পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার প্রচেষ্টা এবং পারমাণবিক অস্ত্র যে আর কখনো ব্যবহার করা উচিত নয়, তা প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যের মাধ্যমে প্রদর্শনের জন্য নোবেল পুরস্কার দেয়া হলো।

নোবেল পুরস্কার কোন দেশ থেকে দেওয়া হয়

আপনাদের অনেকেই জানতে চেয়েছেন নোবেল পুরস্কার কোন দেশ থেকে দেওয়া হয়। আমরা সবাই জানি নোবেল পুরস্কার অনেক মূল্যবান একটি পুরস্কার। তাই আমরা আজকে উল্লেখ করেছি নোবেল পুরস্কার প্রদান কারী দেশের নাম। মূলত দুটি দেশ থেকে নোবেল পুরস্কার প্রদান করা হয়। তার মধ্যে শুধুমাত্র নোবেল শান্তি পুরস্কার টি নরওয়ে আসলো থেকে দেওয়া হয়। এবং আর বাকিগুলো প্রদান করা হয় সুইডেনের স্টকহোম থেকে।

কত সাল থেকে নোবেল পুরস্কার দেয়া হয়?

আপনার প্রশ্ন হয়তো সর্বপ্রথম কত সাল থেকে নোবেল পুরস্কার প্রদান শুরু হয়। মোহর 6 টি বিষয়ে নোবেল পুরস্কার প্রদান করা হয়। তার মধ্যে থেকে বিষয়গুলো হলো পদার্থবিজ্ঞান রসায়ন চিকিৎসাশাস্ত্র সাহিত্য অর্থনীতি এবং শান্তি। ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার প্রদান শুরু হয়। কিন্তু অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদান শুরু হয়েছে ১৯৬৯ সালে। অর্থনীতি ছাড়া অন্য বিষয়গুলোতে আলফ্রেড নোবেল আর উল্লে অর্থনীতির কথা উল্লেখ করেননি।

নোবেল পুরস্কার এর দাম কত

আপনাদের অনেকের একটি প্রশ্ন রয়েছে নোবেল পুরস্কারের দাম কত। যারা গত বছর নোবেল বিজয়ী রয়েছে তাদের নগদ অর্থের পরিমাণ ছিল 9 লাখ 30 হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় অংকটা 8 কোটি টাকা। নোবেল ফাউন্ডেশন এর পক্ষ থেকে বলা হয়েছে এবছর নগদ অর্থের পরিমাণ হবে 11 লাখ ডলার। মানে এবছর নোবেল পুরস্কারের দাম হবে 9 কোটি টাকার কিছু বেশি। গত 14 সেপ্টেম্বর সুইডেনের স্টকহোমে নগদ অর্থ পুরস্কার বাড়ানোর সিদ্ধান্ত নেয় নোবেল ফাউন্ডেশন

টাকার চেয়ে নোবেল পুরস্কার প্রাপ্তিটাই অনেক বড়। কিন্তু নবল অ্যামোনিয়ার পুরস্কার যেখানে টাকার অংকটা হেলাফেলা করার সুযোগ নেই। যদিও অনেক নোবেল বিজয়ী তারা তাদের পুরস্কার যায় টাকা দান রত কাজের জন্য শেয়ার করেন।

সর্বশেষ কথা

আশা করি আজকের পোস্ট এর সাহায্যে আপনারা জানতে পেরেছেন নোবেল পুরস্কার বিজয়ীদের তালিকা ছবিসহ। এবং আমরা উল্লেখ করেছি নোবেল বিজয়ীদের নামের পিডিএফ ফাইল। আশা করি আপনাদের পোস্টটি অনেক ভালো লেগেছে এবং অবশ্যই সবার সাথে শেয়ার করবেন যাতে সবাই জানতে পারে 2024 সালের নোবেল বিজয়ীদের নামের তালিকা।

আরও দেখুনঃ 

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার ২০২৪ – জানুন বিস্তারিত

Leave a Comment