স্বাধীনতা পুরস্কার তালিকা ২০২৪ – দেখুন স্বাধীনতা পুরস্কার সংশোধিত তালিকা

অবশেষে প্রকাশিত হয়ে গেল স্বাধীনতা পুরস্কার ২০২৪ তালিকা। প্রকাশিত তথ্য মতে আমরা জানতে পেরেছি স্বাধীনতা পুরস্কার পেলেন ১০ ব্যক্তি ও ০১ প্রতিষ্ঠান। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে স্বাধীনতা পুরস্কার দেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জাতীয় পর্যায়ে গৌরব উজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ 10 জন ব্যক্তিকে ও একটি প্রতিষ্ঠানকে স স নামের পাশে স্বাধীনতা পুরস্কার ২০২৪ প্রদানের আদেশ দিয়েছে। আজকের পোস্টে আমরা তুলে ধরব স্বাধীনতা পুরস্কার তালিকা ২০২৪। কে কোন ক্ষেত্রে স্বাধীনতা পুরস্কার পেল যাবতীয় সকল তথ্য তুলে ধরব আজকের এই পোস্টে। তাই আর দেরি না করে আজকের পোস্ট মনোযোগ সহকারে পড়ুন আর জেনে নিন স্বাধীনতা পুরস্কার কে পেলো‌।

স্বাধীনতা পুরস্কার ২০২৪ তালিকা

সর্ব মোট 10 জন ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হবে। তাদের নাম সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে আজকের পোস্টে। অন্যদিকে একটি প্রতিষ্ঠানের পেয়েছে স্বাধীনতা পুরস্কার। আপনাদের জন্য আজকের পোষ্টে স্বাধীনতা পুরস্কার প্রদানের তালিকা উল্লেখ করেছি আমরা।

স্বাধীনতা পুরস্কার তালিকা ২০২৪

বাংলাদেশ সরকার স্বাধীনতা ও মুক্তিযু*দ্ধের ক্ষেত্রে পুরস্কার। চিকিৎসাবিদ্যায় স্বাধীনতা পুরস্কার ও প্রতিষ্ঠানের স্বাধীনতা পুরস্কার ঘোষণা করেছে। তাই আমরা সকল ব্যক্তিবর্গের নাম এখানে তালিকা আকারে উল্লেখ করেছি। যেখান থেকে আপনি অতি সহজে দেখতে পারবেন কারা স্বাধীনতা পুরস্কার পাবে ২০২৪ সালে। দেখুন স্বাধীনতা পুরস্কার সংশোধিত তালিকা। 

স্বাধীনতা পুরস্কার ২০২২ তালিকা

স্বাধীনতা ও মুক্তিযু*দ্ধের ক্ষেত্রে স্বাধীনতা পুরস্কার

নিচে উল্লেখ তালিকার সবাই স্বাধীনতা ও মুক্তিযু*দ্ধের ক্ষেত্রে স্বাধীনতা পুরস্কার পেয়েছে। 

  • বীর মুক্তিযো*দ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী,
  • শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম),
  • আবদুল জলিল,
  • সিরাজ উদ্দীন আহমেদ,
  • মরহুম মোহাম্মদ ছহিউদ্দিন বিশ্বাস
  • মরহুম সিরাজুল হক।

চিকিৎসাবিদ্যায় স্বাধীনতা পুরস্কার ২০২৪ 

  • অধ্যাপক কনক কান্তি বড়ুয়া
  • অধ্যাপক মো. কামরুল ইসলাম

সাহিত্যে স্বাধীনতা পুরস্কার ২০২৪ 

  • মো. আমির হামজা

স্থাপত্যে স্বাধীনতা পুরস্কার ২০২৪ 

  • মরহুম স্থপতি সৈয়দ মাইনুল হোসেন।

প্রতিষ্ঠান হিসাবে স্বাধীনতা পুরস্কার

  • বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট (বিডব্লিউএমআরআই) এ পুরস্কার পাচ্ছে।

স্বাধীনতা পুরস্কার দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় বেসামরিক পুরস্কার।

স্বাধীনতা পুরস্কার ২০২৪ এর মূল্য কত 

সরকার ১৯৭৭ সাল থেকে প্রতিবছর স্বাধীনতা দিবসের প্রাক্কালে এ পুরস্কার দিয়ে আসছে। স্বাধীনতা পুরস্কারের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিকে ৫ লাখ টাকা, ১৮ ক্যারেট মানের ৫০ গ্রামের স্বর্ণপদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

আমরা চেষ্টা করেছি আজকের পোস্ট এর সাহায্যে আপনাদের সবাইকে স্বাধীনতা পুরস্কার তালিকা ২০২৪ পৌঁছে দেওয়ার জন্য। আজকের পোষ্ট যদি আপনাদের গুরুত্বপূর্ণ বলে মনে হয় তাহলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। যাতে সবাই জানতে পারে 2024 সালে কারা কারা স্বাধীনতা পুরস্কার পেল।

Read More

নোবেল বিজয়ীদের নামের তালিকা

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার – জানুন বিস্তারিত

Leave a Comment