শবে বরাত কত তারিখ ২০২৪ | শবে বরাত কবে – প্রকাশ করলো ধর্ম মন্ত্রণালয়

শবে বরাত ২৫ ফেব্রুয়ারী, রবিবার দিবাগত রাত। বাংলাদেশের আকাশে আজ (১১ ফেব্রুয়ারী ২০২৪) কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। আগামী ১২ ফেব্রুয়ারী সোমবার থেকে পবিত্র শাবান মাস গণনা শুরু হবে। ২৫ ফেব্রুয়ারী সোমবার দিবাগত রাতে পালিত হবে লাইলাতুন নিসফ মিন শাবান বা মধ্য শাবানের রাত তথা শবে বরাত। ২৬ ফেব্রুয়ারী ২০২৪ ইং তারিখ রোজ সোমবার সরকারি ছুটি থাকবে।

শবে বরাত কি

শবে বরাত শব্দ দুটি ফার্সি ভাষা থেকে এসেছে। ফার্সিতে শব অর্থ রাত আর বরাত অর্থ হচ্ছে ভাগ্য। একত্রে অর্থ দাঁড়ায় ভাগ্য রজনী বা ভাগ্য নির্ধারিত হয় যে রজনীতে। ইসলামের আবির্ভাবের প্রায় ৫০০ বছর পরে এই “শবে বরাত” পরিভাষাটা প্রথম ব্যবহৃত হয়। রাসূলের (সা) যুগে, সাহাবীদের যুগে, তাবেয়ীদের যুগে, তাবে-তাবেয়ীদের যুগেও এই পরিভাষাটি প্রচলিত ছিল না। আমরা এই রাতকে যেভাবে উদযাপন করি ইসলামের আবির্ভাবের প্রথম ৫০০ বছরে এভাবে এই রাতকে উদযাপন করা হত না।

শবে বরাত শব্দের প্রকৃত অর্থ কি

অনেকে শবে বরাত শব্দের অর্থ বলে ভাগ্য রজনী। তাই আপনাদের জন্য ইসলামের দৃষ্টিকোণ থেকে শবে বরাত এর অর্থ কি সেটা তুলে ধরা হয়েছে। শবে বরাতের রাত, ফার্সিতে বরাত শব্দের অর্থ হল ভাগ্য, বণ্টন, নির্ধারিত। লাইলাতুল দোয়া। তুর্কি ভাষাভাষীগণ বলেন বিরাত কান্দিলি। ভারতীয় উপমহাদেশে বলা হয় শবে বরাত, নিসফু শাবান, ইত্যাদি।

শবে বরাত

পৃথিবীর সকল মুসলমানের জন্য শবে বরাত একটি নফল ইবাদতের দিন। শবে বরাত শাবান মাসের চাঁদ দেখার উপর নির্ভরশীল। বাংলাদেশ চাঁদ দেখা কমিটি ঘোষণা করেছে ২৫ ফেব্রুয়ারী রোজ রবিবার দিবাগত রাত শবে বরাত অনুষ্ঠিত হবে। সবাইকে জানতে হবে শবে বরাতের ফজিলত ও আমল। হিজরী ক্যালেন্ডার অনুযায়ী শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত শবে বরাত পালন করা হয়ে থাকে।

২০২৪ সালে শাবান মাসের ১৪ তারিখ রাত ইংরেজিতে ২৫ ই ফেব্রুয়ারী পড়েছে। তাই জানুন শবে বরাতের নামাজ কয় রাকাতকোন সূরা দিয়ে শবে বরাতের নামাজ পড়তে হয়। কতগুলো রোজা সম্পূর্ণ করতে হয় শবে বরাত এর জন্য। আরো জানুন শবে বরাতের গুরুত্ব ও ফজিলত। শবে বরাতের নামাজ কবে পড়তে হবে জানুন আমাদের ওয়েবসাইট থেকে।

শবে বরাত ২০২৪

শবে বরাত ইসলামের হাজার বছর আগের ঐতিহ্য। তাই সকল মুসলমান শবে বরাত উপলক্ষে নফল নামাজ ও রোজা রেখে থাকে। বাংলাদেশের মানুষ শবে বরাত উপলক্ষে নামাজ ও যিকির আদায় করে থাকে। শবে বরাত চাঁদ দেখার উপর নির্ভরশীল। তবে শাবান মাসের ১৫ তারিখ প্রতিবছর শবে বরাত পালিত হয়। এই শবে বরাত পালনের পিছনে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ঘটনা রয়েছে। তাই ২০২৪ সালের শবে বরাত হবে ২৫ ফেব্রুয়ারী রোজ রবিবার রাতে।

বাংলাদেশে শবে বরাত কবে ২০২৪

প্রতিবছর শাবান মাসের ১৫ তারিখ পুরো বাংলাদেশ সহ পৃথিবীতে শবে বরাত পালিত হয়। এবছর বাংলাদেশের ইসলামিক চাঁদ দেখা কমিটি ঘোষণা করেছে ২৫ ফেব্রুয়ারী রোজ রবিবার রাতে শবে বরাত পুরো বাংলাদেশে পালিত হবে।

শবে বরাত ২০২৪ কত তারিখ 

বাংলাদেশ চাঁদ দেখা কমিটি প্রকাশ করেছে ২৫ ফেব্রুয়ারী শবে বরাত পালিত হবে। শবে বরাতের সরকারি ছুটি ২৬ ফেব্রুয়ারী সোমবার। তাই সবাইকে জানিয়ে দিন ২৫ ফেব্রুয়ারী রোজ রবিবার বাংলাদেশে পালন করা হবে শবে বরাত।

২০২৪ সালের শবে বরাত কি বারে হবে?

বাংলাদেশের সকল মুসলমান জানতে চাই 2024 সালের শবে বরাত কি বারে হবে। তাদেরকে জানাতে চাই এবছর শবে বরাত হবে ২৫ ফেব্রুয়ারী হচ্ছে রবিবার। তাই সোমবার রাত্রি বেলা বাংলাদেশের শবে বরাত পালিত হবে

আরও জানুনঃ 

শবে বরাত কবে ২০২৪ কত তারিখে

বাংলাদেশের সকল মুসলমানের অবগতির জন্য জানানো যাচ্ছে ২৫ ফেব্রুয়ারী রোজ রবিবার দিবাগত রাতে শবে বরাত পালিত হবে। অন্যদিকে শবে বরাত উপলক্ষে বাংলাদেশ সরকার ছুটি ঘোষণা করেছে ২৬ ফেব্রুয়ারী অর্থাৎ রোজ সোমবার পুরো বাংলাদেশের শবে বরাত উপলক্ষে সরকারি ছুটি থাকবে।

শবে বরাত কবে 

বাংলাদেশ চাঁদ দেখা কমিটি প্রকাশ করেছে শবে বরাত কবে হবে। ২০২৪ সালে ২৫ ফেব্রুয়ারী শবে বরাত পালিত হবে। শবে বরাতের সরকারি ছুটি হবে ২৬ ফেব্রুয়ারী রোজ সোমবার। অন্যদিকে শবে বরাত পালিত হবে সোমবার। তাই যারা এখনো জানেন কবে হবে শবে বরাত ২০২৪। সবাইকে জানতে হেল্প করুন।

শবে বরাত কত তারিখে 2024

এবছর ধর্ম মন্ত্রণালয় থেকে চাঁদ দেখা কমিটি ঘোষণা করেছে ২৫ই ফেব্রুয়ারী রবিবার দিবাগত রাতে শবে বরাত পুরো বাংলাদেশে অনুষ্ঠিত হবে। তাই আপনাদের অবগতির জন্য জানানো যাচ্ছে ২৫ ফেব্রুয়ারী ২০২৪ রোজ রবিবার রাতে লাইলাতুল বরাত বা শবে বরাত অনুষ্ঠিত হবে।

শবে বরাত কত তারিখে

শবে বরাত কবে ২০২৪

বর্তমানে বাংলাদেশের প্রতিটি মানুষের মনে একটি প্রশ্ন শবে বরাত কবে হবে। কারণ শবে বরাত উপলক্ষে বাংলাদেশ বিভিন্ন ধরনের আয়োজন করা হয়। তাই আপনাদের জন্য ধর্ম মন্ত্রণালয়ের চাঁদ দেখা কমিটির সর্বশেষ ঘোষণা তুলে ধরেছে আমরা। ২০২৪ সালের শবে বরাত অনুষ্ঠিত হবে ২৫ ফেব্রুয়ারী রোজ রবিবার দিবাগত রাত।

শবে বরাতের ছুটি ২০২৪

বাংলাদেশ জনপ্রশাসন মন্ত্রালয় এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে শবে বরাতের ছুটি ২৬ ফেব্রুয়ারী ২০২৪। অর্থাৎ রোজ সোমবার ২৬ ফেব্রুয়ারী শবে বরাতের জন্য সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

শবে বরাত ২০২৪ ইংরেজি কত তারিখে 

২০২৪ সালের ২৫ ফেব্রুয়ারী পালিত হবে শবে বরাত বা লাইলাতুল বরাত। শবে বরাত ২০২৪ ইংরেজি কত তারিখে  – ২৫ ফেব্রুয়ারী রোজ রবিবার রাতে পালন করা হবে শবে বরাত। সবাইকে আজকের পোস্ট শেয়ার করে জানিয়ে দিন শবে বরাত কত তারিখে অনুষ্ঠিত হবে। আরো নতুন নতুন শবে বরাত সম্পর্কিত তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

শবে বরাত পালন করার নিয়ম

আপনি সাধারণভাবে শবে বরাতকে নফল ইবাদত হিসেবে নামাজ পড়তে পারেন জিকির করতে পারেন আল্লাহর কাছে মাগফেরাত কামনা করতে পারেন। তবে সমাজের কিছু বেশি বাড়াবাড়ি বিষয় রয়েছে। যেমন হালুয়া রুটি খাওয়া, নির্দিষ্ট সূরা ছাড়া নামায না পড়া। আপনি সূরা ফাতিহার সাথে যে কোন সূরা মিলিয়ে শবে বরাতের নামাজ পড়তে পারেন।

শবে বরাতের নামাজের নিয়ম ও দোয়া | জেনে নিন রোজা কয়টি ও নামাজ কয় রাকাত

কিছুক্ষণ নফল নামাজ পড়ার পর ১০০ বার সুবহানাল্লাহ, ১০০ বার আলহামদুলিল্লাহ, ১০০ বার আল্লাহু আকবার, ১০০ লা ইলাহা ইল্লাল্লাহ পড়ে আল্লাহর কাছে দোয়া প্রার্থনা করতে পারেন। আপনার মনের যদি কোন নেক বাসনা থাকে আপনি আল্লাহর সাথে শেয়ার করতে পারেন।

শবে বরাতের গুরুত্ব ও ফজিলত

সকল মুসলমানের জন্য শবে বরাতের রাত্রীর রয়েছে বিশেষ ফজিলত। তাই পৃথিবীর মানুষ সকলে শবে বরাতের রাত্রে নামাজ পড়ে থাকে। তাই আপনিও আল্লাহকে রাজি-খুশি করানোর জন্য শবে বরাতের রাতের নফল নামাজ পড়তে পারেন। আমরা আমাদের ওয়েবসাইটে ইসলামের আলোকে আলোচনা করেছি শবে বরাতের গুরুত্ব ও ফজিলত। তাই দেখে নিন শবে বরাত কেন পালন করা হয়

শবে বরাতের ফজিলত ও গুরুত্ব [ ৫ বিশেষ আমল জানুন ]

Read More

Leave a Comment